Monday, March 10, 2008

অভিমানের ২টা দিন

মা কে নিয়ে কিছু না বলাই মনে হয় যথার্থ কাজ। কেউ কোনদিন এটা ঠিকমত প্রকাশ করতে পারেনি। আর সবার কাছেই সবার মা বিশ্বসেরা। আসলে মা শব্দটাই বিশ্বসেরা। আর আমার মত যারা বিদেশে থাকে তাদের কাছে মা যে কি ঠিক বলে বুঝানো যাবেনা। সেই ছোটবেলা থেকে হোস্টেলে থাকার পথ ধরে অবশেষে ইন্টার এর পর চলে আসলাম বিদেশে। মা কে অনুভব করি সেইদিন থেকে যেদিন প্রথম মাকে ছেড়ে ক্যাডেট কলেজে রাত কাটিয়েছিলাম। তার আগ পর্যন্ত বুঝতেই পারিনি মা কি জিনিস। এই দেখছি আমার পাশেই আছে, কিছু দোষ করলে বকা দিচ্ছে এই পর্যন্তই। মা শব্দটা আসলে কি তার অনুভূতি পেলাম সেদিন। সেই থেকে পেয়েই চলছি। প্রতিদিন মায়ের সাথে একটু কথা না হলে শান্তি পাইনা। এটা ঠিক মাঝে মাঝে কথা বলার কোন বিষয় থাকেনা তাও ফোন দেই শুধুই মায়ের গলাটা শোনার জন্য।
সেই মায়ের সাথে আমি গত ৩ দিন ধরে কথা বলিনি। এমনিতে ব্যস্ত থাকার জন্য যদি না পারতাম তাহলে সমস্যা হতনা। ব্যাপারটা হল আম্মুর সাথে আমি অভিমান করে ফোন করিনি। এমন কি আম্মু একবার ও কোন মেসেজ কেন পাঠাচ্ছেনা যে কেন আমি ফোন করছিনা কেন আমার অভিমান ভাংগাচ্ছেনা এইটা ভেবে ভেবে এই উইকএন্ড আমার খুবই বিশ্রী গেল। যতই ভাবি আমিই আগে ফোন করি ততই আমার অভিমান বেড়ে যাচ্ছিল কেন আম্মু আমার কথা ভাবছেনা। ব্যাপারটা শুরু হয়েছিল নেটে। ভয়েস করছিলাম ছোটভাই এর সাথে। সেদিন সকালেই আম্মুর সাথে তার আবার কি নিয়ে বেশ লাগালাগি হয়ে গেছে সেটাতে আবার আমার কিঞ্চিত অবদান আছে। তাই আম্মুকে ডাকলাম নেটে কথা বলব। ওমা রাগে তিনি আসলেনই না নেটের সামনে। অভিমানটা শুরু হল আমার তখন। ভাবলাম যখন আবার না বলবে ততদিন ফোন করবনা। অভিমান করে পড়লাম তো বিপদে। অভিমান একটা রিস্কি শট একেবারে পুল আর হুক তাও বাশার সাহেবের। কেউ অভিমান ভাঙ্গাতে না আসলে মহা বিপদ। নিজে থেকে তো আর অভিমান থেকে সরে আসা যায়না। একেবারে কট খেতে হয়। আমার হয়েছে সেই অবস্থা। আম্মু ও দেখি আর কিছু বলেনা। পরে খবর পেলাম ঐদিন আম্মুর বোন মানে আমার খালার বাসায় তার দাওয়াত ছিল আড্ডা দিয়ে আর মনে পড়ে নাই সকালে যে তিনি আমার সাথে রাগ দেখিয়ে কথা বলেন নি। এদিকে তো আমার কাহিল অবস্থা। পরের দিন বাসায় একা বসে বসে আমার মা নাকি খালি ফোনের দিকে তাকায়। আমি তো ভাবছি আমি আর ফোনই করবনা। ২ দিন পরে নেটে এসে আমার ছোটভাই বলল আম্মু তোমাকে ফোন করতে বলেছে।
আমি তো এই অপেক্ষাতেই ছিলাম সাথে সাথে ফোন দিলাম। প্রথম কথাতেই অভিমান পুরা ফেটে ফেটে পড়ছে। এই পাশেও আবার সেই পাশেও। আমিতো কথাই বলতে পারছিলাম না গলা ধরে আসছিল। আম্মু বলে কাল সারাদিন আমি একা বাসায় তুই একবার ফোন ও করলিনা মায়ের উপর রাগ করে থাক ফোন আর করা লাগবে না। আর আমি কি বলব শুধু এটাই বললাম আগেরদিন তো মজায় ছিলেন আমার কথা মনে পড়েনাই। একদিন একা থেকেই কষ্ট পেলেন আর আমি যে বছরের পর বছর একা থাকি ... আর কিছু বলতে পারিনি গলা ধরে এসেছে।
তবে ২টা দিন খুব কষ্টে গিয়েছে। হয়ত আমার মাও কষ্ট পেয়েছে কাল আমার কথা শুনে। তবে কথা বলে যে কি শান্তি পেলাম। মা খুবই সরি ...

No comments: